টেকনিউজপ্রযুক্তি

উইন্ডোজ আমরা ফ্রিতে ব্যবহার করি তবুও বিল গেটস কিভাবে ধনী

বিশেষ করে এই প্রশ্নটা বাঙ্গালীদের মনে বেশি আসে যে উইন্ডোজ এর সকল ভার্শন গুলো আমরা ফ্রিতে সিডি বা ডিভিডি অথবা পেনড্রাইভের মাধ্যমে বুট করে ইন্সটল করে ব্যবহার করি।

উইন্ডোজ আমরা ফ্রিতে ব্যবহার করি তবুও বিল গেটস কিভাবে ধনী

 

তাহলে বিল গেটস কিভাবে এত ধনী হল অথবা উইন্ডোস এই প্রোডাক্টটি তো বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস এর। হ্যাঁ এটা ঠিক উইন্ডোজ মাইক্রোসফট কোম্পানির একটি অংশ বা প্রডাক্ট। আর মাইক্রোসফট কোম্পানির মালিক বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস এর এটা আমরা সকলেই জানি।

এবার আসল প্রশ্নের উত্তরে আসা যাক ফ্রি হলে বিলগেটস কিভাবে টাকা ইনকাম করে বা সে কিভাবে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হলো। সত্যিকার অর্থে উইন্ডোজ কখনোই ফ্রী নয় অথবা কখনো ফ্রী ছিল ও না।

উইন্ডোজ অফিশিয়াল ভাবে কিন্তু অবশ্যই আপনাকে টাকা খরচ করতে হবে কিন্তু আমাদের দেশের অল্প সংখ্যক মানুষ ছাড়া প্রায় সকলেই মনে করে উইন্ডোজ হয়তো ফ্রী অথবা এটির মূল্য মাত্র 40 থেকে 50 টাকা অর্থাৎ সিডি বা ডিভিডি কিনতে যে পরিমাণ অর্থ খরচ হয়।

 

আসলেই এগুলো সম্পূর্ণ বলতে হবেনা আমরা উইন্ডোজ ট্রাকে ক্রাক ভার্শন করে ব্যবহার করছি তাই টাকা ব্যবহার না করেন বাঙালিরা অনায়াসে এটি ব্যবহার করে তাদের প্রয়োজনীয় কাজ সেরে ফেলছে‌।

এখন আরও একটি প্রশ্ন আসতে পারে যদি এটি ফ্রিতে চালানো যায় তাহলে বিশ্বের অন্যান্য দেশের মানুষরা টাকা খরচ করে কেন চালায় বা আমাদের মত এরকম ক্রাক ভার্শন কেন ব্যবহার করে না।

এই উত্তরটা আরও সহজ কারণ আমরা এটাকে চুরি করে অথবা অবৈধভাবে ব্যবহার করছি যা একদমই সঠিক পদ্ধতি নয়। এর ফলে আমাদের ল্যাপটপে বা কম্পিউটারের বিভিন্ন রকমের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে তা অলরেডি সমস্যা হচ্ছে।

 

আমি কি আবার মন্তব্য করবে যে আমি অনেক বছর ধরে উইন্ডোজ এর ক্র্যাক ভার্সন ব্যবহার করছি আমার কখনো কোনো সমস্যা হয়নি আসলে বিষয়টি সম্পূর্ণ ভুল।

সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে এবং অনেক সময় সমস্যা হয়ে যায় কিন্তু সমস্যা হলে কি সবসময় বোঝা যায় কিছু সমস্যা একমাত্র দক্ষ ব্যক্তিরা বুঝতে পারে সাধারণ ব্যবহারকারীরা অনেক সময় টের ই পায় না যেটার কম্পিউটারকে বা তার অপারেটিং সিস্টেমে সমস্যা হয়েছে।

আসলে উইন্ডোজ এর ক্র্যাক ভার্সন ব্যবহার করলে বা বেআইনি ভাবে একটি কম্পিউটারের ব্যবহার করলে কম্পিউটারে অনেক রকমের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে তাই উইন্ডোজ ব্যবহার করলে অবশ্যই একটি বৈধ পদ্ধতিতে অফিশিয়াল ভাবে মাইক্রোসফট কোম্পানির কাছ থেকে কিনে ব্যবহার করা উচিত।

আরো পড়ুন… ই-কমার্সের নতুন নীতিমালা ক্রেতাদের জন্য সুবিধাজনক নীতিমালা এসেছে

আর অন্যথায় যদি আপনি কম্পিউটারে উইন্ডোজ ব্যবহার করতে না চান এবং ফ্রিতে কিছু খুঁজতে চান তাহলে অবশ্যই লিনাক্সের আপনার পছন্দমত একটি ডিস্ট্রো ব্যবহার করতে পারেন।

লিনাক্স সম্পূর্ণ ফ্রি এবং লিনাক্সে ব্যবহৃত সকল ধরনের অ্যাপস এবং টুলস সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়। এবং সিকিঊরিটির দিক থেকে উইন্ডোজ এর থেকে লিনাক্স এর প্রত্যেকটি ডিস্ট্রো কয়েকগুন এগিয়ে আছে।

তাই ছাড়া কম্পিউটার এবং কম্পিউটার অপারেটিং সম্পর্কে বোঝে এবং তাদের ধারণা রয়েছে তারা সব সময় তাদের পছন্দমত লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করে। লিনাক্সে প্রায় 600 বেশি ডিস্ট্রো রয়েছে এবং এগুলো নিয়ে বিস্তারিত আলোচনা না করলে হয়তো আপনার বুঝতে সমস্যা হবে বা সবকিছু অস্পষ্ট মনে হবে।

 

আর যদি লিনাক্স সম্পর্কে আপনি অলরেডি জেনে থাকেন তাহলে তো কোনো সমস্যাই নেই আপনি তাহলে ভালো করেই জানেন লিনাক্স কতটা ভালো এবং সুবিধাজনক।

30

Related Articles

Back to top button