অ্যাপসইন্টারনেট

প্রফেশনাল ভাবে অ্যাপ্লিকেশন বানাতে হলে কি কি দক্ষতা প্রয়োজন

অনেকেরই শখ প্রফেশনাল মানের একজন অ্যাপস ডেভেলপার হওয়ার তবে শুরুতে সঠিক গাইডলাইন না থাকার কারণে বেশিরভাগ মানুষ সঠিক পথ খুজে পায়না। লিনাক্স, অ্যান্ড্রয়েড, অ্যাপেল, উইন্ডোজ সহ আরো নানারকম অপারেটিং সিস্টেমের জন্য অ্যাপস ডেভেলপমেন্ট করা হয়।

প্রফেশনাল ভাবে অ্যাপ্লিকেশন বানাতে হলে কি কি দক্ষতা প্রয়োজন

আবার কিছু কিছু অ্যাপ্লিকেশন নিজস্ব প্রয়োজনে ব্যক্তিগত ভাবে বানানো হয় যা লোকাল মার্কেটে পাবলিশ করা হয় না। তবে শুরুতে অ্যাপস ডেভেলপমেন্ট শিখতে চাইলে এটা নির্বাচন করতে হবে যে আপনি কোন ধরনের অ্যাপস বানাতে চান।

তবে বেশিরভাগ মানুষ শুরুতে সিদ্ধান্ত নিতে পারে না এবং নানা রকম বিভ্রান্তিতে ভোগে তবে সবার উচিত নিজের পছন্দের প্ল্যাটফর্ম বেছে নেয়া।

কারণ যে প্লাটফর্মে আপনার আগ্রহ নেই সেখানে আপনি শত চেষ্টা করে আপনার যোগ্যতা অনুযায়ী সফল হতে পারবেন না। যদি আগ্রহ না থাকা সত্ত্বেও আপনি চেষ্টা করতে থাকেন তাহলে সেটা আপনার নিজেকে উপরে নিজের জোর করা হবে।

উদাহরণস্বরূপ সার্কাসের হিংস্র সিংহটিও মালিকের নির্দেশে চেয়ারের উপরে বসে যায় বা মালিকে যেটা নির্দেশ করে সেটাই করে, তবে এটাকে ভালো শিক্ষা বললে ভুল হবে এটা কে বলতে হবে ভাল প্রশিক্ষণ।

করান সিংহ একটি হিংস্র প্রাণী তা আমরা সকলেই জানি তাই সিংহ কখনোই মানুষের আদেশ পালন করবে না যদি না থাকে প্রশিক্ষণ দেয়া হয়। তবে সিংহের এই ব্যাপারটি একটি উদাহরণ মাত্র।

যদি আপনি অ্যাপ্লিকেশন বানাতে চান অথবা অ্যাপ ডেভেলপমেন্ট শিখতে চান তাহলে প্রথমত আপনার পছন্দের প্লাটফর্ম বেছে নাও অত্যন্ত জরুরী। এরপরে অবশ্যই আপনাকে ভাবতে হবে যে আপনি প্রোগ্রামিং শিখতে পারবেন কিনা বা প্রোগ্রামিং আপনার কাছে কেমন লাগে।

প্রোগ্রামিং বা কোডিং গুলো আপনার কাছে যদি ঝামেলার অসস্তিকর মনে হয় তাহলে অ্যাপ ডেভেলপমেন্ট করতে আপনার অনেকটাই কষ্ট হবে। যদিও আগের মত বর্তমানে এত এত কোডিং শেখার প্রয়োজন পড়ে না খুব অল্প কিছু সীমিত প্রোগ্রামিং এর মাধ্যমে প্রফেশনাল মানের অ্যাপ্লিকেশন বানানো সম্ভব তবে পূর্বে অনেক কোর্ডিং লেখার প্রয়োজন পড়তো।

তাই অ্যাপস ডেভেলপমেন্ট শিখতে চাইলে অবশ্যই কোডিং গুলোর কিভাবে কাজ করে এবং কিভাবে লিখতে হয় সেটা ভালোভাবে জেনে নিবেন। আমি আপনাকে এই ব্যপারগুলো শুরুতে এজন্য উল্লেখ করছি যাতে আপনি শিখতে গিয়ে মাঝপথে থেমে না যান। যদি থামতে হয় এখনই থামুন এবং নিজের পছন্দের অন্য কোন প্ল্যাটফর্ম বেছে নিন।

যদিও কোডিং গুলো বুঝতে পারলে আপনার কাছে সহজ মনে হবে কঠিন গুলো কিছুটা গাণিতিক সূত্রের মতো কাজ করেন কিছু নিয়ম নীতির মধ্যে দিয়ে এগুলো লিখতে হয় এবং সেই নির্দেশনা অনুযায়ী কোডিং গুলো কাজ করে।

তাই প্রোগ্রামিং বিষয়টি আপনি একবার অন্তত মোটামুটি ভাবে বলতে গেলেও আপনার কাছে এটি আরো মজাদার এবং সহজ মনে হবে তবে শুরুতেই খুবই অগোছালো এবং কষ্টকর মনে হতে পারে।

আরো পড়ুন… এবার ৩২ বছর আগের হারিয়ে যাওয়া ছেলেকে ফিরিয়ে দিল ফেসিয়াল রিকগনিশন

তবে আপনার শেখার সময় থেকেই অ্যাপস বানানোর চেষ্টা চালিয়ে যেতে হবে বিভিন্ন ধরনের অ্যাপস কিভাবে বানাতে হয় এবং কিভাবে কাজ করে বাড়িগুলো বানানোর জন্য কি কি টুলস এর প্রয়োজন হয় সেগুলো অবশ্যই জানা দরকার।

এরপর ধীরে ধীরে আপনার সময়ের সাথে সাথে অভিজ্ঞতা বৃদ্ধি হবে এবং একটা সময় আপনি প্রফেশনাল মানুষ অনেক এডভান্স লেভেলের অ্যাপস তৈরি করতে পারবেন। তাই শুরু করার আগে অবশ্যই আপনাকে কয়েকটি সিদ্ধান্ত নিতে হবে বা কয়েকটি ধাপ পার করতে হবে এরপর আপনার অ্যাপস ডেভলপমেন্ট এর যাত্রা শুরু করতে পারেন।

30

Related Articles

Back to top button