অ্যাপসটেলিকম

এবার থেকে ফেরানো যাবে ফেসবুকে ডিলিট হওয়া পোস্ট

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের জন্য, এমন একটি সময় আসতে পারে যখন তারা একটি ডিলিট হওয়া পোস্ট আবার রিকভার বা ফিরে পেতে চান, সম্প্রীতই ফেসবুক তার সাইটগুলিতে বলছে এটি ফিরে পাওয়া সম্ভব।

এবার থেকে ফেরানো যাবে ফেসবুকে ডিলিট হওয়া পোস্ট

পোস্ট ডিলিট বা ডিলিট হওয়া পোস্ট ফেরানোর এ ধরনের ক্ষেত্রে এবার যে কেউ ফেসবুক ব্যবহারকারী ফেসবুকের স্বাধীন কমিটি ‘ওভারসাইট বোর্ডে’র কাছে আবেদন করতে পারবেন। মঙ্গলবার ফেসবুকের পক্ষ থেকে এ কথা জানানো হয়।

বুধবার থেকেই ব্যবহারকারীদের হাতে নতুন অপশন আছে। এর আগে আপত্তিকর, অপ্রীতিকর কোনো পোস্ট নিয়ে কেবল রিপোর্ট করা যেত, তার পরেও সেই পোস্ট থেকে গেলেও কার্যত কিছুই করা যেত না। আর একবার পোস্ট ডিলিট হয়ে গেলে তা আর রিটান বা ফেরানোর উপায় ছিল না ব্যবহারকারীদের হাতে।

কোনো পোস্ট বা কমেন্ট নিয়ে কারো বিপত্তি থাকলে সেই পোস্ট রিমুভের জন্য ওভারসাইট বোর্ডের কাছে আবেদন করলে ,বোর্ড পরে তা বিবেচনা করে সেটার পদক্ষেপ নেবে। আবার এমন হয় কোনো পোস্ট যদি ফেসবুক সরিয়ে দেয়, কিন্তু ব্যবহারকারী মনে করছে ওই পোস্ট সরানো উচিত হয়নি ফেসবুক কর্তৃপক্ষের ; সে ক্ষেত্রে ওই পোস্টটি ফেরানোর জন্য ওভারসাইট বোর্ডের কাছেও আবেদন করা যাবে।

সেক্ষেত্রে আবেদনকারীকে আগে একটি আইডি দেওয়া হবে। যার মাধ্যমে ডিলিট হওয়া পোস্ট ফেরানোর জন্য কী কী সিদ্ধান্ত নিচ্ছে ওভারসাইট বোর্ড, তা জানিয়ে দেওয়া হবে। গত বছর ফেসবুক এই স্বশাসিত কমিটি প্রণীত হয় । এ ওভারসাইট বোর্ডে ২০ জন সদস্য রয়েছেন।

ফেসবুকের কাছে এ বছর জানুয়ারিতেই ওভারসাইট বোর্ড ১৭ দফা প্রস্তাব রাখে । তার পরই পোস্ট ডিলিটের আবেদন বা তা রিটান বা ফেরানোর ক্ষেত্রে এই সিদ্ধান্তের কথা জানাল ফেসবুক ।

আরো পড়ুন… এবার ৩২ বছর আগের হারিয়ে যাওয়া ছেলেকে ফিরিয়ে দিল ফেসিয়াল রিকগনিশন

এর আগে ফেসবুক একটি পরিচালনা কার্যক্রমের সরঞ্জাম চালু করেছিল যা আপনাকে আপনার অতীত পোস্টগুলি মুছতে এবং / বা আর্কাইভ করার অনুমতি দেয় যাতে অন্যান্য ব্যবহারকারীরা আর সেগুলি দেখতে না পায়। আপনি একবার কোনও পোস্ট মুছে ফেললে, এটি সামাজিক নেটওয়ার্ক থেকে স্থায়ীভাবে মোছার আগে 30 দিন ট্র্যাশে থাকবে। আপনি যদি আপনার মতামত পরিবর্তন করেন তবে কোনও পোস্ট পুনরুদ্ধার করার জন্য এটি আপনাকে সময় দেবে।

30

Related Articles

Back to top button