অনলাইনঅ্যাপসপ্রযুক্তি

আমাদের বাংলাদেশ ফেসবুকের জনপ্রিয়তা এত বেশি কেন

বাঙালিরা কিরকম সেটা কমবেশি সকলেই জানেন বিশেষ করে আপনি এবং আমি দুজনেই বাঙালি। আমাদের দেশের বেশির ভাগ মানুষ বিনোদনের সময় কাটাতে পছন্দ করেন কোন শিক্ষানীয় বিষয় বস্তুর উপরে নয়। ফেসবুক একটি বিনোদনের অন্যতম সোশ্যাল মিডিয়ায় যদিও বিনোদনের ক্ষেত্রে ইউটিউব আছে তবে সেটা না হয় আপাতত বাদ দিলাম।

আমাদের বাংলাদেশ ফেসবুকের জনপ্রিয়তা এত বেশি কেন

 

তবে ফেসবুক বাঙ্গালীদের কাছে অনেক বেশি জনপ্রিয় এবং ইন্টারনেট ব্যবহারকারী প্রায় সকলেরই ফেসবুক অ্যাকাউন্ট আছে তবে এই অ্যাকাউন্ট গুলো সীমিত নয় বরং প্রত্যেকের কয়েকটি করে অ্যাকাউন্ট রয়েছে যদিও এটি গড় হিসেবে।

কারণ অনেকের মাত্র একটি অ্যাকাউন্ট রয়েছে আবার কিছু কিছু মানুষের কোনো ফেসবুক একাউন্ট নেই এমনকি ইন্টারনেট ব্যবহারকারী হলেও এরকম কিছু মানুষ আছে যারা ফেসবুক ব্যবহার করে না।

যদিও সেটা সীমিত কিছুসংখ্যক তাই সেটা না হয় বাদ দিলাম কিন্তু বাংলাদেশে প্রায় সকলেই অল্প কিছু সংখ্যক মানুষ ছাড়া ফেসবুক ব্যবহারে অভ্যস্ত। শুধু তাই নয় ঘন্টার পর ঘন্টা এমন কি দিনের পুরোটা সময় ফেসবুক ব্যবহারের পিছনে ব্যয় করে।

যদিও সারাদিন ফেসবুক ব্যবহার করা মানুষ যারা তাদের মধ্যে বেশির ভাগই বিনা প্রয়োজনে ফেসবুক ব্যবহার করে। যদিও আমার কাছে অপ্রয়োজনে এভাবে সময় নষ্ট করা মনে হলেও তাদের কাছে একটি অত্যন্ত বিনোদনমূলক একটি মাধ্যম। কিন্তু বিনিময়ে তারা কি করছি বিনোদন দিয়ে তো আর উপকৃত হওয়া যায়না আসলে ফেসবুক আপনাকে কি দিচ্ছে কিছুই না।

 

যদিও তারা মার্কেটিং করে বিশেষ করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সেটা ফেসবুকে বা অন্য কোন প্লাটফর্মে হতে পারে তাদের বিষয়টা আলাদা কারণ তারা কাজের ক্ষেত্রে ব্যবহার করে।

কিন্তু ফেসবুক কোম্পানি বা ফেসবুকের প্রতিষ্ঠাতা এই সুযোগে ব্যবহার করে প্রতিদিন শত শত কোটি ডলার ইনকাম করে নিচ্ছি কিন্তু বিনিময়ে আমরা সামান্য একটু বিনোদন পাচ্ছি যা আমাদের কাজের ক্ষেত্রে উল্টো ক্ষতিকারক।

যদি ফেসবুকে বিনোদন না থাকে তাহলে ফেসবুকে ব্যবহারকারীর সংখ্যা থাকবেনা তাই ফেসবুক সোশ্যাল মিডিয়াকে এমনভাবে তৈরি করা হয়েছে যাতে মানুষ এটি ব্যবহার করতে বেশি আগ্রহী থাকে।

 

আর এটা ফেসবুক এর প্রতিষ্ঠাতা দোষ না কারণ যে এরকম একটি প্লাটফর্ম তৈরি করবে সে তার যোগ্যতা দিয়ে সর্বোচ্চ সেবা প্রদান করার চেষ্টা করবে যাতে এটি ব্যবহারকারীদের কাছে ভালো লাগে।

কিন্তু যারা ফেসবুক অতিরিক্ত মাত্রায় ব্যবহার করছেন ক্ষতিটা তাদের হচ্ছে কিন্তু উল্টো দিকে উপকারের পরিমাণটা ততবেশি ফেসবুকের প্রতিষ্ঠাতার হচ্ছে।

আর ইন্টারনেটের শুরুর দিক থেকে ফেসবুক কারণে অন্যান্য অনেক ভালো প্লাটফর্ম থাকা সত্ত্বেও মানুষ ফেসবুকটা পার্মানেন্ট ভাবে ব্যাবহার করে যাচ্ছে এবং ভালো কিছু বা শিক্ষনীয় কিছু খোঁজার চেষ্টা করছে না তাদের কাছে এটাই বিনোদনের একমাত্র প্ল্যাটফর্ম হয়ে দাঁড়িয়েছে।

আরো পড়ুন… চলতি বছরের মধ্যেই দেশে ফাইভ জি ইন্টারনেট সেবা প্রদানের আহ্বান

কিন্তু অন্যদিকে শিক্ষনীয় উদ্দেশ্য থাকলে অবশ্যই আমাদের কোরা ডটকম ব্যবহার করতে হবে কোরা একটি প্রশ্ন-উত্তর সাইট। যদিও এরকম অনেক প্রশ্নের উত্তর সাইট বাংলাভাষায় সহ বিশ্বের সকল দেশের সকল ধরনের ভাষায় রয়েছে তবে কোরা ওয়েবসাইটটি এর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় এবং ভালো।

ঐ যে কথায় আছে ভালো জিনিসের কদর নেই আর বাঙ্গালীদের কোথাও যেন বলতেই হয় না শিক্ষণীয় বিষয় বাঙ্গালীদের কোন আগ্রহ নেই শুধু সারাদিন বিনোদন আর সময় নষ্ট করে নিজেদের জীবন এর স্বপ্ন এবং দক্ষ নিজেরাই নষ্ট করছে।

30

Related Articles

Back to top button