অনলাইনপ্রযুক্তি

এবার মানুষের ব্রেইনে চিপ স্থাপন প্রাথমিক সফলতা

প্রযুক্তি কেবল আমাদের তথ্য প্রক্রিয়াকরণ ক্ষমতাই  উন্নত করতে পারেনি,  বরং এটি আমাদের সুবিধার জন্য আমাদের মস্তিষ্কে সম্পূর্ণভাবে যুক্ত হতে পেরেছে।এই প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। মানুষের মাথায় চিপ ইনস্টল করার মতো উদ্ভাবনী ধারণাগুলি যা স্বাস্থ্যের সমস্যাগুলি সমাধান করতে পারে সে সম্পর্কে কথা বলা হচ্ছে। এমনকি আমাদের মস্তিষ্কের শক্তি বৃদ্ধি সম্ভবত সম্ভাবনা।  মস্তিষ্কে এই সঠিক ইমপ্লান্টটি আপনাকে ইন্দ্রিয়কে বাড়িয়ে তুলতে পারে এবং আরও ভাল চালক হতে ও সাহায্য করতে পারে।

এবার মানুষের ব্রেইনে চিপ স্থাপন প্রাথমিক সফলতা

এমনকি মস্তিষ্কের ইমপ্লান্ট আপনাকে যে কোনও সভা বা সম্মেলনে অংশ নেওয়া প্রতিটি শব্দ মনে রাখতে সহায়তা করতে পারে। মস্তিষ্কের ইমপ্লান্টটি ভবিষ্যতে আমাদের জন্য সামনের দিনগুলিতে অনেক সুবিধাজনক সম্ভাবনা রাখতে সহায়তা করবে।

অবিশ্বাস্য হলেও সত্য।মানুষের ব্রেইনে সংযুক্ত করা হচ্ছে কম্পিউটার এরফলে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে মানুষ আরও বুদ্ধিমান হয়ে জটিল জটিল বিষয় সমাধান করতে পারবে।এর উদ্যোক্তা এলান মাস্ক ‘ কৃত্রিম বুদ্ধিমত্তা সৃষ্টিতে তার খ্যাতি বিশ্বজুড়ে এখনও পর্যন্ত সবার কাছে পরিচিত তার দুটি উদ্যোগ হলো টেসলা ও স্পেসএক্স৷ এগুলোর পাশাপাশি তিনি আরও একটি ভিন্নধর্মী প্রকল্প নিয়ে এগোচ্ছেন তার নতুন এই প্রকল্পের নাম নিউরালিংক।

ভারতীয় প্রযুক্তি বিষয়ক এক সংবাদমাধ্যমে জানায়, নিউরালিংক এর মতো প্রকল্পের মাধ্যমে মানুষের মস্স্তিকে কম্পিউটার চিপ লাগিয়ে দেওয়া হবে।এ থেকে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিয়ে মস্স্তিক আরও জটিল জটিল সব কাজ দ্রুতগতিতে করতে পারবে।

নিউরালিংক, যা ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, এটি কস্তুরের নিউরাল টেকনোলজি সংস্থা যা মানুষের মস্তিষ্কের সাথে সরাসরি ইন্টারফেস করার জন্য তৈরি একটি ইমপ্লান্ট বিকাশ করে। ইমপ্লান্টের প্রাথমিক লক্ষ্য সম্পর্কে মাস্ক বলে, এটি মস্তিষ্কের আঘাত এবং ট্রমা চিকিত্সার উপায় হিসাবে ব্যবহার করা। 

নিউরালিংক কী?

নিউরালিংক এমন একটি ডিভাইস যা আপনার মস্তিষ্কে সার্জিকভাবে ইমপ্লান্ট করা হবে এবং এটির সাহায্যে আপনি মেশিনগুলির সাথে যোগাযোগ করতে এবং এমনকি তাদের নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন।

এটি মস্তিষ্কের বৈদ্যুতিক সংকেত অধ্যয়ন করতে এবং এমন সমাধানে পৌঁছাতে সহায়তা করবে যা বিভিন্ন চিকিত্সা সমস্যা নিরাময় করতে সহায়তা করতে পারে। সংস্থাটি ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং তখন থেকেই এই প্রযুক্তি বিকাশে কাজ করে চলেছে।

 নিউরালিঙ্কের সাথে একটি চিপসেট, এন-ওয়ান (N1) চিপসেট নামে পরিচিত,মানুষের  খুলিতে ৮ মিমি ব্যাস এ স্থাপন  হবে এবং এটিতে একাধিক তারের হাউজিং ইলেক্ট্রোড এবং তারের জন্য অন্তরণ রয়েছে। সংস্থাটি যে ডিভাইসটি বিকাশ করছে তার মধ্যে একটি ক্ষুদ্র তদন্ত রয়েছে যা একটি মানুষের চুলের চেয়ে পাতলা নমনীয় থ্রেডের সাথে সংযুক্ত ৩,০০০ টিরও বেশি ইলেক্ট্রোড যুক্ত করে, যা ১,০০০ ব্রেনের নিউরনের ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করতে পারে। 

আরো পড়ুন… ল্যাপটপ কেনার পূর্বে কোন বিষয় লক্ষ্য রাখা উচিত

এই তারগুলি সার্জিকভাবে একটি রোবট ব্যবহার করে আপনার মস্তিষ্কের ভিতরে স্থাপন করা হবে বিনা রক্তপাত ছাড়া। সংস্থা অনুসারে, তারটি  মস্তিস্কের নিউরনের মতো ঘন এবং 100 মাইক্রোমিটারে চুলের স্ট্র্যান্ডের চেয়ে পাতলা

চিপটির সঠিক আকার হবে দশমিক দুই চার (.২৪) ইঞ্চি।

পরীক্ষামূলকভাবে এ পর্যন্ত তিনটি শূকরের মস্তিষ্কে এ ধরনের চিপ প্রতিস্থাপন করা হয়েছে। তবে এখনও মানুষের ব্রেইনে এর পরীক্ষা চালানো হয়নি। মাস্ক  এ ধরনের চিপ স্থাপনের খরচ সম্পর্কে বলেন, ‘এটা খুব একটা ব্যয়সাধ্য হবে না।’

30

Related Articles

Back to top button