টেকনিউজপ্রযুক্তি

ল্যাপটপ কেনার পূর্বে কোন বিষয় লক্ষ্য রাখা উচিত

স্মার্টফোন কেনার পূর্বে যতটা সতর্ক থাকা দরকার তার থেকেও বেশি গুরুত্বপূর্ণ ল্যাপটপ কেনার সময় সতর্ক থাকা। ল্যাপটপ সাধারণত কাজের ক্ষেত্রে বেশি ব্যবহৃত হয় তবে সৌখিন হিসেবে কিনলে সেটা আলাদা বিষয়।

তবে বেশি সংখ্যক মানুষ ল্যাপটপ গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে বা নিজেদের প্রয়োজনে কিনে তাই ল্যাপটপ কেনার পূর্বে আপনার প্রয়োজন যাতে মেটে সেজন্য অবশ্যই সতর্কতার সাথে ল্যাপটপ ক্রয় করতে হবে।

ল্যাপটপ কেনার পূর্বে কোন বিষয় লক্ষ্য রাখা উচিত

 

প্রথমেই নির্ধারণ করতে হবে আপনি কি কাজের জন্য ল্যাপটপ কিনছিলেন আপনি ল্যাপটপ ঠিক নেই কি কাজ করবেন সেটি নির্ধারণ করা। তাহলে ল্যাপটপ এর জন্য আপনার বাজেট নির্ধারণ করতে পারবেন এবং কোন ল্যাপটপ টি আপনার জন্য উপযুক্ত হবে সেটি বাছাই করতে পারবেন।

যদি আপনার কোন ভারী ধরনের কাজ করার প্রয়োজন পড়ে যেমন গ্রাফিক ডিজাইন অথবা ভিডিও এডিটিং তাহলে অবশ্যই ভালো কনফিগারেশনের ল্যাপটপ কিনতে হবে অন্যথায় আপনার টাকা গুলো একপ্রকার জলে যাবে।

কারণ পরিস্থিতি যদি এমন হয় আপনি ল্যাপটপ কিনলেন অনেক টাকা খরচ করে বা একটি ল্যাপটপ কিনতে মোটামুটি ভালো পরিমাণ অংকের টাকার প্রয়োজন হয় যদি এমন হয় আপনার প্রয়োজনীয় কাজটি ঠিকঠাক ভাবে করতে পারছেন না ল্যাপটপ হ্যাং করছে বা প্রেসার নিতে পারছে না তখন সেটি খুবই বিপদজনক পরিস্থিতি হয়ে দাঁড়ায়।

কারণ আপনার টাকাগুলো খরচ হয়ে গেল এবং আপনার প্রয়োজনীয় কাজগুলো আপনি ল্যাপটপ দিয়ে করতে পারবেন না তাহলে দুঃখের সীমা থাকে না এসছে তো ভালো হয় ল্যাপটপ না কেনাটাই কারণ টাকা গুলো অন্তত সাশ্রয় হয়।

আপনি যত ভারী ধরনের কাজ করেন তাহলে অবশ্যই ভালো কোম্পানির এবং ভালো কনফিগারেশন এর ল্যাপটপ কেনার চেষ্টা করবেন এতে আপনার কাজ করতে কোন রকম সমস্যা হবে না।

 

এজন্য অবশ্যই ভালো শোরুম বা অফিশিয়াল কোন ল্যাপটপের শোরুম থেকে ল্যাপটপ কিনবেন এবং তাদের সাথে আপনার কাজের বিষয়টি খুলে বলবেন এবং বাজেটটি উল্লেখ করবেন তাহলে তারা মানসম্মত ল্যাপটপ আপনাকে খুঁজে দিতে সহযোগিতা করতে পারবে।

তবে শুধু অন্যের কথা শুনে আপনার সিদ্ধান্ত নিশ্চিত করবেন না অবশ্যই আপনার ল্যাপটপ কেনার পূর্বে ল্যাপটপের র্যাম ল্যাপটপের প্রসেসর এবং ব্যাটারি সহ যাবতীয় সকল বিষয়গুলো সূক্ষ্মভাবে পর্যালোচনা করবেন।

জাতি এমন জায়গায় অবস্থান করে আপনাকে কাজ করতে হয় যেখানে বিদ্যুৎ এর ব্যবস্থা নেই বা থাকলেও চার্জ দেয়ার কোনো ব্যবস্থা নেই তাহলে অবশ্যই আপনাকে ভালো ব্যাটারি ব্যাকআপ সম্পন্ন ল্যাপটপ ক্রয় করতে হবে।

আপনি যদি অ্যাপস ডেভেলপার হন তাহলে ল্যাপটপের র্যাম এবং প্রসেসর শক্তিশালী থাকা খুবই গুরুত্বপূর্ণ এজন্য আপনাকে প্রয়োজন অনুসারে 8gb র্যাম অথবা প্রয়োজন অনুসারে তার থেকেও বেশি র্যাম এর ল্যাপটপ কিনতে পারেন।

আরো পড়ুন… আমাদের বাংলাদেশ ফেসবুকের জনপ্রিয়তা এত বেশি কেন

এক্ষেত্রে শুধু র্যাম থাকলে হবে না অবশ্যই প্রসেসর শক্তিশালী হতে হবে এজন্য আপনাকে Intel core এর প্রসেসর পছন্দ করাটাই ভালো হবে তবে এই প্রসেসর এর অনেকগুলো মডেল রয়েছে। যেমন Intel core i3, i5, i7 এরকম তবে পর্যায় ক্রমে এগুলো শক্তিশালী।

তাই এই বিষয় গুলো খেয়াল রাখবেন যাতে ল্যাপটপ কেনার পরে আপনাকে আফসোস করতে না হয়। এছাড়া ল্যাপটপের ডিসপ্লে অর্থাৎ আপনি কোন স্কিনের ল্যাপটপ কিনতে চান দেখে একদম বড় স্ক্রিনের ল্যাপটপ এর প্রয়োজন হয় যেমন আপনি গ্রাফিক্স ডিজাইন বা ভিডিও এডিটিং করবেন তাহলে বড় স্ক্রিনের ল্যাপটপ নিতে পারেন।

তবে এটা আপনাকে কোথাও বহন করতে সমস্যা হবে তাই যদি ল্যাপটপ কোথাও বহন করার ঝামেলা না থাকে তাহলে বড় আকারের ল্যাপটপ আপনি কিনতে পারেন।

 

আর যদি আপনার ল্যাপটপ বহন করতে হয় আবার মানসম্মত একটা স্কিনের ল্যাপটপ এর প্রয়োজন হয় তাহলে মাঝারি সাইজের স্কিনের ল্যাপটপ নিতে পারেন।

তবে বিষয়টা যদি এমন হয় আপনার ল্যাপটপের স্ক্রিন ছোট মাঝারি যাই হোক তাতে আপনার কোন আপত্তি নেই কিন্তু সর্বদা ল্যাপটপ আপনাকে ভেবে করে বিভিন্ন জায়গায় বহন করতে হবে তাহলে আপনি একদম ছোট স্ক্রিনের ল্যাপটপ নিতে পারেন এতে সুবিধা হবে তবে অবশ্যই ক্রয়ের পূর্বে ভেবে নেবেন।

30

Related Articles

Back to top button