অ্যাপসটেকনিউজ

হোয়াট্সঅ্যাপ সহ অন্যান্য কলিং এবং মেসেজিং অ্যাপস নিয়ে বিস্তারিত

সম্প্রীতি হোয়াটসঅ্যাপ নিয়ে অনেক ধরনের মতামত করছে প্রায় বিশ্বের সকল মানুষ। আর এটা ব্যাপক পরিমাণে ভাইরাল একটা টপিক বলা যায় কারন হোয়াটসঅ্যাপ তাদের নীতিমালার কিছু পরিবর্তন এনেছে যা আপনারা সকলেই জানেন।

এজন্য বিশ্বের অনেক দেশের মানুষের হোয়াটসঅ্যাপ ব্যবহার বাদ দিয়ে অন্যান্য মেসেজ এবং কলিং অ্যাপস গুলোর দিকে বেশি ঝুঁকে পড়ছে।

হোয়াট্সঅ্যাপ সহ অন্যান্য কলিং এবং মেসেজিং অ্যাপস নিয়ে বিস্তারিত

 

এক্ষেত্রে অবশ্যই কয়েকটি বিষয় লক্ষ্য রাখা উচিত বিশেষ করে হোয়াট্সঅ্যাপ তাদের নীতিমালায় কি ধরনের পরিবর্তন এনেছে এবং এই প্রসেস টি কিরকম।

কিন্তু বিশেষ করে আমাদের বাঙ্গালীদের একটাই সমস্যা কোন কিছু ভালোভাবে না জেনে সেটা নিয়ে নানা রকম মতামত করতে শুরু করি আমরা।

আপাতত হোয়াটসঅ্যাপের নীতিমালার প্রসঙ্গ আমরা বাদ গেলাম অন্যান্য মেসেজিং অ্যাপস গুলো নিরাপত্তা নিশ্চিত করতে কতটা কার্যকরী বা তাদের প্রসেসটি কিরকম সেটা জেনে নেওয়া দরকার।

কিন্তু দুঃখের বিষয় হচ্ছে হোয়াটসঅ্যাপের নীতিমালায় কিছু ভিন্ন রকমের পরিবর্তন এনেছে এটা জেনেই বেশিরভাগ মানুষ অন্যান্য কলিং এবং মেসেজিং অ্যাপস গুলো ব্যবহার শুরু করেছে তবে তাদের নীতিমালায় কি উল্লেখ রয়েছে তা না জেনেই ব্যবহার শুরু করে দেয়।

 

অন্যান্য মেসেজিং এবং কলিং অ্যাপস গুলোতে বড় ধরনের কোনো নীতিমালা নেই যেটা মানতে ব্যবহারকারীদের সমস্যা হবে এ পর্যন্ত মেনে নিলাম।

তবে মূল কথা হচ্ছে আপনি যে অ্যাপসটি ব্যবহার করবেন সেটি আপনাকে সঠিকভাবে সেবা দিতে প্রস্তুত কিনা অথবা আপনি যে সুযোগ সুবিধার জন্য অ্যাপসটি ব্যবহার করছেন সেটা আপনাকে সঠিকভাবে দেওয়া হচ্ছে কিনা সে ব্যাপারে অবশ্যই নিশ্চিত হয়ে নেয়া দরকার।

অ্যাপস গুলো সার্ভার কেমন বা কতটা শক্তিশালী এটি আপনাকে প্রয়োজনীয় সকল সুবিধা দিতে প্রস্তুত কিনা সেটা জেনে নাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

এবং পুরোপুরি ব্যবহার করার সিদ্ধান্ত নেয়ার আগে পরীক্ষা মূলক ভাবে অবশ্যই কিছুদিন ব্যবহার করে ভালোভাবে বুঝে নেয়া দরকার। কারণ প্রথমত আমাদের প্রয়োজনীয় সুযোগ-সুবিধা আমাদের পেতে হবে দ্বিতীয়ত আমাদের নিরাপত্তার ব্যাপারটি নিশ্চিত হতে হবে।

অনলাইনে এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নিরাপত্তা যেখানে নিরাপত্তা নিশ্চিত নয় সেখানে কোন কিছুই নিরাপদ নয় তাই আপনি কি ব্যবহার করছেন এবং কি জন্য ব্যবহার করছেন পাশাপাশি এটা কতটা নিরাপদ তা অবশ্যই জেনে নেওয়া প্রয়োজন।

অন্যান্য কলিং অ্যাপস গুলো আপনি অবশ্যই ব্যক্তিগত ভাবে ব্যবহার করে দেখবেন এটা কল কোয়ালিটি এটার ইউজার ইন্টারফেস এবং এর নিরাপত্তা ব্যবস্থা কি রকম।

আরো পড়ুন… স্মার্টফোন কেনার পূর্বে যে বিষয় গুলো অবশ্যই লক্ষ্য করা উচিত

পাশাপাশি এটিতে আপনার প্রয়োজনীয় সকল ফিচার গুলো রয়েছে কিনা তা অবশ্যই জেনে নেওয়া দরকার অন্যথায় আপনি এগুলো ব্যাবহার করে হতাশ হবেন।

লোকের কথা না শুনে আপনি অবশ্যই হোয়াটসঅ্যাপের নীতিমালার বিষয়টি নিজে বিবেচনা করবেন এবং পড়ে ভালভাবে বোঝার চেষ্টা করবেন তাহলে মানুষ আপনাকে হয়রানি করতে পারবে না।

এর পরে আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন আপনি কোন অ্যাপসটি ব্যবহার করবেন এবং কোন অ্যাপসটি ব্যবহার করবেন না আপনি কোন অ্যাপস ব্যবহার করে নিরাপদ থাকবেন এবং কোনটি ব্যবহার করা আপনার জন্য উচিত নয় সেটি মানুষের মুখ থেকে শুনে আপনাকে বিবেচনা করতে হবে না।

 

তাই অবশ্যই আপনি যে অ্যাপস ব্যবহার করেন সেটা সম্পর্কে ভালভাবে একটি ধারণা নিয়ে নেবেন হোয়াটসঅ্যাপ ব্যবহার যদি করতে না চান তাহলে সেটা কোনো সমস্যা নয় তবে আপনি কি ব্যবহার করছেন সেটা কতটা নিরাপদ এবং কতটা সুবিধাজনক এ ব্যাপার গুলো অবশ্যই জেনে নেওয়া প্রয়োজন।

30

Related Articles

Back to top button