ইন্টারনেটটেকনিউজ

এবার নতুন ডিভাইস আনতে যাচ্ছে অ্যাপল

স্মার্ট হোম ডিভাইস নির্মাণের দিক থেকে অ্যাপল অনেক তুলনামূলক পিছিয়ে আছে । কিন্তু সম্প্রতি বহুমুখী সুবিধার একটি ডিভাইস নির্মাণের সিদ্ধান্ত এ অংশে সম্পূর্ণভাবে পরিবর্তন নিয়ে আসবে বলে ধারণা করছেন প্রযুক্তিবিদরা। অ্যাপল বর্তমানে একটি নতুন ডিভাইস নির্মাণের কথা ভাবছে।

এবার নতুন ডিভাইস আনতে যাচ্ছে অ্যাপল

সংস্থাটি এমন একটি প্রোডাক্ট নিয়ে কাজ করছে যা কোনও অ্যাপলের টিভি সেট-টপ বক্সকে হোমপড স্পিকারের সাথে একত্রিত করবে এবং একটি সংযুক্ত টিভি এবং অন্যান্য স্মার্ট-হোম ফাংশনগুলির মাধ্যমে ভিডিও কনফারেন্সিংয়ের জন্য একটি ক্যামেরা অন্তর্ভুক্ত করবে।এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্টদের সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিভাইসের অন্যান্য দক্ষতার মধ্যে স্ট্যান্ডার্ড অ্যাপল টিভি বক্স ফাংশন যেমন ভিডিও দেখা এবং গেমিং প্লাস স্মার্ট স্পিকার যেমন সঙ্গীত বাজানো এবং অ্যাপলের সিরি ডিজিটাল সহকারী ব্যবহার করা অন্তর্ভুক্ত থাকে। যদি এটি চালু করা হয় তবে এটি অ্যাপলের সর্বকালের উচ্চাকাঙ্ক্ষী স্মার্ট-হোম হার্ডওয়্যার অফারটিকে প্রতিনিধিত্ব করবে।

ক্যালিফোর্নিয়ায় নির্ভর প্রযুক্তির জায়ান্ট কাপের্তিনো বাজারের শীর্ষস্থানীয় গুগল এবং অ্যামাজন ডটকম ইনক এর সাথে আরও ভাল প্রতিযোগিতা করার জন্য একটি টাচ স্ক্রিন সহ একটি উচ্চ-স্পিকারের প্রবর্তনকে স্থির করছে, এ ধরনের কথা তারা জনগণকে জানিয়েছে। এই ধরনের ডিভাইস একটি হোমপড স্পিকারের সাথে একটি আইপ্যাড একত্রিত করবে এবং ভিডিও চ্যাটের জন্য একটি ক্যামেরা অন্তর্ভুক্ত করবে। অ্যাপল একটি রোবোটিক বাহু দিয়ে স্পিকারের সাথে আইপ্যাডের সংযোগটি অন্বেষণ করেছে যা কোনও ঘরের আশেপাশে কোনও ব্যবহারকারীকে অনুসরণ করতে যেতে পারে, এটি অ্যামাজনের সর্বশেষ ইকো শো গ্যাজেটের মতো।

অ্যাপল উভয় পণ্যগুলির বিকাশ এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং সংস্থাগুলি মূল বৈশিষ্ট্যগুলি চালু বা পরিবর্তন করার সিদ্ধান্ত নিতে পারে নি। সংস্থা প্রায়শই নতুন ধারণা এবং ডিভাইসগুলিতে চূড়ান্তভাবে শিপিং না করে কাজ করে।এ বিষয়ে অ্যাপলের একজন মুখপাত্র ও মন্তব্য করতে রাজি হননি।

নতুন অফারগুলি স্মার্ট-হোম বিভাগে অ্যাপলের ভাগ্য পুনরুদ্ধারে সহায়তা করতে পারে। কৌশল বিশ্লেষণ অনুসারে সংস্থাটি ২০২০ সালে টিভি স্ট্রিমিং ডিভাইসের বাজারের ২ শতাংশ ছিল, এবং হোমপডের বেশিরভাগ অস্তিত্বের জন্য স্মার্ট স্পিকার বাজারের 10 শতাংশেরও কম অংশ রয়েছে।

মার্চ মাসে, অ্যাপল তার হাই-এন্ড এর হোমপড বন্ধ করে দিয়েছিল, যখন অ্যাপল টিভি বাক্সটি তিন বছরের বেশি সময় ধরে ও আপডেট হয়নি। গত বছর, সংস্থাটি হোমপড মিনি চালু করেছে, এটি কম দামের কারণে আরও ভাল পপুলারিটি পেয়েছে।

২০১৭ সালে অ্যামাজন প্রথমবার জনপ্রিয়তা পেয়েছে স্ক্রিন সহ স্মার্ট স্পিকারকে বাজারে এনে এবং অরজিনাল ইকো শো এর প্রবর্তনের সাথে সাথে।

অ্যালফাবেট ইনক কোম্পানি এর সাথে গুগল তার নেস্ট হাবের ৭- এবং ১0 ইঞ্চি সংস্করণ সরবরাহ করে যা গুগল এসিস্ট্যান্ট স্পিকার এবং স্ক্রিনের সাথে জুড়ে দেয়। অ্যামাজন এছাড়াও ব্যবহারকারীর প্রাচীরের জন্য একটি পর্দা সহ একটি নতুন স্পিকারের সাথে কাজ করছে যা স্মার্ট হোম হাব হিসাবে পরিবেশন করতে পারে। মার্চ মাসে, ব্লুমবার্গ নিউজ জানিয়েছে যে অ্যাপল ডিসপ্লে এবং ক্যামেরা সহ নতুন স্মার্ট স্পিকারগুলি সন্ধান করছে।

আরো পড়ুন… পৃথিবীর বাইরেও আছে ৩৬টি সভ্যতা, আর এমন দাবি দাবি গবেষকদের

অ্যাপলের হোমকিট সফ্টওয়্যার – যা তৃতীয় পক্ষের ডিভাইসগুলিকে আইফোন, আইপ্যাড এবং হোমপড দ্বারা কোনও অ্যাপ্লিকেশন বা সিরির মাধ্যমে নিয়ন্ত্রণ করতে দেয় – অ্যামাজন এবং গুগলের প্রতিদ্বন্দ্বী সিস্টেমের চেয়ে কম পণ্যগুলিকে সমর্থন করে। নতুন অ্যাপল ডিভাইসগুলি এটি একা পরিবর্তন বা বদলাবে না, তবে অ্যাপল এবং সম্ভাব্য অংশীদারদের উভয়ই বৃহত্তর অ্যাপল স্মার্ট-হোম ইকোসিস্টেমগুলিতে বিনিয়োগের নতুন কারণ হতে পারে।

30

Related Articles

Back to top button