বাংলাদেশের চালু হলো ওটিটি অ্যাপ আলাপ

এখন বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে প্রতিটি কলিং সার্ভিস অ্যাপ চালু হয়েছে এবং বর্তমানে অ্যাপসটি ডাউনলোড এবং ইন্সটল করে কলিং ম্যাসেজিং সহ সকল ধরনের সেবা নেয়া যাচ্ছে।

বাংলাদেশের চালু হলো ওটিটি অ্যাপ আলাপ

 

‘আলাপ’ নামক এই অ্যাপটি চালু করেছে বাংলাদেশের টেলিযোগাযোগ কোম্পানি (বিটিসিএল) এবং এটিকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আগামী 30 এপ্রিল উদ্বোধন করবেন।

যদিও আলাপ অ্যাপসটির সেবা গত 24 মার্চ থেকে শুরু হয়েছে তবে আনুষ্ঠানিকভাবে আগামী 4 এপ্রিল উদ্বোধন করা হবে বলে জানা গেছে। বাংলাদেশের রিভস সিস্টেম নামক একটি কোম্পানি সরকারের জন্য আলাপ অ্যাপসটি তৈরি করেছে।

আলাপ অ্যাপসটিতে রয়েছে অন্যান্য সকল অ্যাপস এর মতই সুবিধা এবং বলা যায় বাংলাদেশের অন্যান্য আইপি কলিং অ্যাপস গুলো থেকে অনেক ভালো। অন্যান্য অ্যাপসের মতোই আলাপ থেকে আলাপ একাউন্টে সম্পূর্ণ বিনামূল্যে কথা বলা যাবে পাশাপাশি মেসেজিং ছবি পাঠানো এবং স্টিকার পাঠানো সহ যাবতীয় সকল কিছুই করার সুবিধা থাকছে আলাপ অ্যাপসটিতে।

তবে আমাদের বাঙ্গালীদের জন্য একটা কথা না বললেই নয় যে অবশ্যই এজন্য ইন্টারনেট সংযোগ থাকতে হবে। আলাপ অ্যাপস থেকে কল করা যাবে যেকোনো ল্যান্ড ফোন এবং মোবাইল ফোনে এজন্য প্রতি মিনিট 30 পয়সা কল রেট কাটা হবে তবে সাথে 15% ভ্যাট রয়েছে। এতে প্রতি মিনিট প্রায় 34 পয়সা কলরেট হবে।

 

তবে অনেকেই মনে করে সাথে ইন্টারনেট কালেকশন থাকলে খরচটা বেশি হয়ে যায় তবে সত্যিকার অর্থে খরচটা বেশি হয় না যদি ওয়াইফাই সংযোগ থাকে তাহলে তো কোনো সমস্যাই নেই।

তবে যারা মোবাইল ডাটা ব্যবহার করে তাদের দুশ্চিন্তার কোনো কারণ নেই এটাতে খুবই কম ডাটা খরচ হয়। যা খুবই সামান্য বলা যায় তাই ইন্টারনেট সংযোগ নিয়ে তেমন কারো সমস্যা নেই বললেই চলে এ ছাড়াও আলাপ অ্যাপসটি কোন ইন্টারনেট স্পিড হলেও ভালোই পারফর্ম করে।

আলাপ অ্যাপস ব্যবহারের জন্য হাইস্পিড ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই মোটামুটি স্পিড হলে খুব ভাল সেবা পাবেন এমনকি লো স্পিডে এটা সার্ভিস দিতে পারে।

 

আলাপ অ্যাপসটি খুব দ্রুত মানুষের মাঝে ছড়িয়ে যাচ্ছে এবং এর ব্যবহারকারী 24 মাস থেকে 26 মার্চ এর বেলা 11 টার ভিতরে প্রায় 44 হাজার 300 জন গ্রাহক ডাউনলোড এবং ইন্সটল করে আলাপ অ্যাপসটিতে সাইন আপ করেছে বলে জানা গেছে।

এছাড়াও শুক্রবার থেকে আরো নতুন ব্যবহারকারী যুক্ত হয়েছে প্রায় 22 হাজার 774 জন ব্যবহারকারী শুক্রবার বেলা 11 টা থেকে বিকাল 5 টার ভিতরে অ্যাপসটি ডাউনলোড করে ইন্সটল করেছেন এবং সাইন আপ করেছে।

বিটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক ডক্টর রফিকুল মতিন জানান অ্যাপসটি যদি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় এবং এটি ঠিকঠাক ভাবে প্রচার করা হয় তাহলে এর গ্রাহক অনেক বৃদ্ধি পাবে।

আরো পড়ুন… গ্রামীনফোনের ফোরজি ইন্টারনেট সারা বাংলাদেশে

এবং তিনি আরও জানান যে হোয়াটসঅ্যাপ, ইমো এবং ভাইবার এর মত ব্যবহারকারীদের ইন্টারনেট খরচ করে কথা বলার সুবিধা রয়েছে পাশাপাশি মোবাইল ফোন এবং ল্যান্ড ফোনে কল করার সুবিধা রয়েছে। ফলে আলাপ অ্যাপসটির জনপ্রিয়তা পাওয়া যাবে বলে আশা করা যায়।

আলাপ অ্যাপসটি গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ করলে পাওয়া যাবে এবং থার্ড পার্টি থেকে ডাউনলোড করার কোন ঝামেলা নেই ফলে যে কেউ ইচ্ছা করলে গুগল প্লে স্টোর থেকে আলাপ অ্যাপসটি ইন্সটল করে সাইন আপ করতে পারবে এবং আলাপ অ্যাপসটি ভেরিফিকেশনের মাধ্যমে এর সকল সুবিধা উপভোগ করতে পারবে।

আদাব অ্যাপসটি অবশ্যই ন্যাশনাল আইডি কার্ড দ্বারা ভেরিফাই করতে হবে এবং বর্তমানে ভেরিফিকেশন করার জন্য 15 মিনিট বোনাস দেয়া হচ্ছে এবং এর মেয়াদ থাকবে বোনাসের দিন থেকে আগামী 30 দিন পর্যন্ত যদিও সাইন আপ করার সাথে সাথেই এই বোনাস দেয়া হয়।

এখন পর্যন্ত বাংলাদেশে এখন অন্য আইডি কলিং অ্যাপস গুলোর থেকে এটি সবচেয়ে সেরা এর মধ্যে অন্যতম অ্যাপস গুলো হল ব্রিলিয়ান্ট কানেক্ট, আম্বার আইটি এবং ডায়েলার সহ প্রায় আরও 29 টি অ্যাপস রয়েছে বাংলাদেশ।

Leave a Comment