অনলাইনটেলিকম

গ্রামীনফোনের ফোরজি ইন্টারনেট সারা বাংলাদেশে

বর্তমানে মানব সভ্যতার চালিকা শক্তি হল ইন্টারনেট এবং তথ্য প্রযুক্তিকে আরও উন্নত করতে এবং যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে ইন্টারনেটের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের ইন্টারনেটকে উন্নত করতে না পারলে দেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয় বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

গ্রামীনফোনের ফোরজি ইন্টারনেট সারা বাংলাদেশে

 

দেশের সরকার চলতি বছরের মধ্যে দেশের প্রতিটি মানুষের দোরগোড়ায় ডিজিটাল অবকাঠামো পৌঁছে দিতে সরকারের বদ্ধপরিকর। এজন্য দেশের 98 ভাগ এলাকা বর্তমানে টেলিকম নেটওয়ার্কের আওতায় বর্তমানে আনা হয়েছে।

গত রবিবার 28 মার্চ ঢাকায় পুরো দেশব্যাপী গ্রামীণফোনের 4g ইন্টারনেট সারাদেশে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এসব তুলে ধরেন।

তিনি আরো জানান বাংলাদেশের চর অঞ্চল এবং দুর্গম দ্বীপ সমূহ উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ পৌঁছে দেয়ার জন্য বর্তমানে কাজ চলছে হাওর মত বিভিন্ন অঞ্চল গুলোতে ইন্টারনেট ব্যবস্থা নেই বা খুবই খারাপ পরিস্থিতি সেগুলোতে সরকার উচ্চ গতি সম্পন্ন ইন্টারনেট সংযোগ পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ চলছে।

 

চলতি বছরের মধ্যেই বাংলাদেশের প্রতিটি মানুষের দোরগোড়ায় উচ্চগতিসম্পন্ন ব্যান্ডউইথ পৌঁছে দিতে এবং ফোরজি ইন্টারনেট চালু করতে প্রতিশ্রুতি ব্যক্ত করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

গ্রামীণফোনের দেশব্যাপী ফোরজি নেটওয়ার্ক উন্নয়ন এবং সম্প্রসারণে সন্তোষ প্রকাশ করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বাংলাদেশের ইন্টারনেট এর গতি খুবই খারাপ বিশেষ করে গ্রাম অঞ্চল গুলোতে এবং দেশের বিভিন্ন প্রান্তে গ্রামীণফোনের অসংখ্য ব্যবহারকারী রয়েছে।

তাই ইন্টারনেট সহজলভ্য করতে এবং উচ্চ গতি সম্পন্ন ইন্টারনেট সেবা প্রদানের জন্য গ্রামীণফোন সারাদেশে ফোরজি নেটওয়ার্ক সেবা সম্প্রসারণ করেন। যদিও সময়ের সাথে সাথে ইন্টারনেট ব্যবস্থা আরো উন্নত করা হবে এবং ব্যবহারকারীরা যাতে আরো উচ্চ গতি সম্পন্ন ইন্টারনেট ব্যবহারের সুযোগ পায় সেই লক্ষ্যে কাজ করেছে গ্রামীন ফোন কোম্পানি।

আরো পড়ুন… বাংলাদেশের চালু হলো ওটিটি অ্যাপ আলাপ

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আরো বলেন বাংলাদেশের বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীরা মোবাইল ডাটা ব্যবহার করে এবং গ্রামীনফোনের ফোরজি নেটওয়ার্ক সম্প্রসারণ এর ফলে ইন্টারনেট ব্যবহারকারীরা দেশের সকল প্রান্ত থেকেই ফোরজি নেটওয়ার্ক ব্যবহারের সুযোগ পাবে যা ছিল আমাদের অনেক দিনের প্রত্যাশা।

বাংলাদেশের বেশির ভাগ মানুষই ইন্টারনেট স্পিড স্লো বা খুবি কম থাকার জন্য নানা রকম সমস্যায় ভুগছেন। শহর অঞ্চল গুলো ছাড়া দেশের প্রায় সকল গ্রাম অঞ্চল গুলোতেই ইন্টারনেট স্পিড কম থাকার সমস্যা রয়েছে কিছু কিছু শহর অঞ্চল গুলোতেও ইন্টারনেট স্পিডের অনেক ঘাটতি রয়েছে।

এক্ষেত্রে গ্রামীণফোনের সারাদেশে ফোরজি নেটওয়ার্ক সম্প্রসারণের উদ্যোগ টি ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য একটি সুখবর বলা যায়। বাংলাদেশের বেশীর ভাগ গ্রামীণফোন ব্যবহারকারীরা দীর্ঘ সময় ধরে ইন্টারনেট স্পিড কম থাকার জন্য ঠিক ভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারেনি।

এছাড়াও অনেকেই অনলাইনে কাজ করে এবং অনেক অফিস-আদালতের গুরুত্বপূর্ণ কাজগুলো ইন্টারনেট সংযোগ দুর্বল থাকার কারণে বন্ধ থাকে বা নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়। বিনোদনের ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহার থেকে বিরত থাকা গেলেও কাজের ক্ষেত্রে কখনোই ইন্টারনেট থেকে দূরে থাকা সম্ভব নয় তাতে যতই সমস্যা থাকুক না কেন বিকল্প পদ্ধতি খুঁজে নিতেই হয়।

 

গ্রামীণফোনের এই সারাদেশে ফোরজি নেটওয়ার্ক সম্প্রসারণের উদ্যেগটি অফিস-আদালত এবং অনলাইনে কাজ করা ব্যক্তিদের জন্য অনেক সুবিধাজনক হয়েছে।

30

Related Articles

Back to top button