অ্যাপসপ্রযুক্তি

ফাইভ-জি নেটওয়ার্ক নিয়ে গ্রাহকদের উৎসাহ

ফাইভ-জি ইন্টারনেট সেবা নিয়ে ইন্টারনেট ব্যবহারকারী প্রায় সকল গ্রাহকের মাঝে প্রচুর আগ্রহ রয়েছে তবে ফাইভ-জি সেবা এখন পর্যন্ত বিশ্বের তেমন কোনো গ্রাহকরা পাইনি পরীক্ষামূলকভাবে অল্পকিছু শহরে এটি লঞ্চ করা হয়েছে।

ফাইভ-জি নেটওয়ার্ক নিয়ে গ্রাহকদের উৎসাহ

যদিও থ্রিজি এবং ফোরজি ইন্টারনেট এর চেয়ে 5g নেটওয়ার্ক অনেক ভাল সেবা প্রদান করবে সেটা কমবেশি সকলেই জানেন তাই ইন্টারনেট ব্যবহারকারী প্রায় সকলের মাঝেই ফাইভ-জি নেটওয়ার্ক নিয়ে রয়েছে প্রচুর উৎসাহ এবং আগ্রহ।

তবে চাইলেই তো আর ফাইভ-জি ইন্টারনেট যখন তখন লঞ্চ করা সম্ভব নয় এজন্য অবশ্যই অনেক অর্থ এবং সময়ের প্রয়োজন যা ইচ্ছে করলেই যখন তখন সম্ভব নয়। যদিও খরচ নিয়ে আমাদের চিন্তা করতে হবে না কারণ খরচ করবে টেলিকম কোম্পানিগুলো এবং দেশের সরকার কিন্তু আমাদের সময় দিয়ে ধৈর্যধারণ করতে হবে ইন্টারনেট সেবা ঠিকঠাকভাবে পাওয়ার জন্য।

ফাইভ-জি ইন্টারনেট সেবা প্রদানের জন্য সারা বিশ্বের টেলিকম কোম্পানী গুলো বর্তমানে কাজ করেছে এবং আমাদের দেশের সরকার দেশের সকল প্রান্ত চলতি বছর 2021 এর ভিতর দেশে ফাইভ-জি ইন্টারনেট সেবা প্রদানের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এছাড়াও দেশের দুর্গম অঞ্চল সমূহ বিশেষ করে চরাঞ্চল এবং দেশের এমন অঞ্চল যেখানে ইন্টারনেট ব্যবস্থা খুবই খারাপ সে অঞ্চলগুলোতে ইন্টারনেট সেবা সহজ করে দেওয়ার জন্য সরকার এবং দেশের টেলিকম সেবায় কোম্পানিগুলো কাজ করে যাচ্ছে।

চলতি বছরের ভিতর দেশের সকল প্রান্ত 5g ইন্টারনেট সেবা পৌঁছে দেয়ার জন্য চেষ্টা করা হচ্ছে পাশাপাশি সম্প্রীতি দেশের সকল মোবাইল টাওয়ার গুলোকে 4g নেটওয়ার্কের আওতায় আনার জন্য কাজ করা হচ্ছে।

এতে পূর্বের তুলনায় ইন্টারনেট সংক্রান্ত যাবতীয় সকল সমস্যার দ্রুত সমাধান হবে পাশাপাশি থাকছে ইন্টারনেট সেবা চালু হলে আমরা আরো ভাল সার্ভিস পাব বলে আশা করা যায়।

তবে 5g ইন্টারনেট সেবা প্রদানের জন্য সময় বেশি প্রয়োজন হবে এবং ব্যয়বহুল হবে কারণ ফাইভ-জি ইন্টারনেট এর ফ্রিকোয়েন্সি অনেক বেশি হলেও এর কাভারেজ অনেক কম ফলে খুব ঘন বসতি অঞ্চলগুলোতে অনেক টাওয়ারের প্রয়োজন হবে। এছাড়াও বিশেষজ্ঞদের ধারণা আবাসিক অঞ্চলের রাস্তার মোড়ে মোড়ে টাওয়ার বসানোর প্রয়োজন হবে এবং ভালো সেবা পাওয়ার জন্য বর্তমানে দেশে যে টাওয়ার রয়েছে তার চেয়ে কয়েকগুণ বেশি তাদের প্রয়োজন হবে।

আরো পড়ুন… হোয়াট্সঅ্যাপ সহ অন্যান্য কলিং এবং মেসেজিং অ্যাপস নিয়ে বিস্তারিত

আর এতটা আবার নতুন করে বসানোর জন্য এবং ইন্টারনেট সেবা প্রদানের জন্য যতটা অর্থের প্রয়োজন ঠিক ততটাই সময়ের প্রয়োজন তাই বাংলাদেশের মত জায়গাতে ফাইভ-জি টেনেছিল প্রদান করতে একটু সময় তো লাগার কথা।

তবে আমাদের দেশে 5g ইন্টারনেট সেবা কখনোই যে হবেনা মনটা নয় একটু সময়ের প্রয়োজন হবে এজন্য আমাদের ধৈর্য ধারণ করে অপেক্ষা করতে হবে। তবে অপেক্ষা করা ছাড়া আমাদের কাছে আছেই বা কি আমরা তো চাইলে কোন কিছু পরিবর্তন করতে পারব না কারণ এটা সরকার এবং টেলিকম কোম্পানি গুলো সেবা প্রদান করবে।

যাইহোক এবছর শেষ হলেই আমরা বুঝতে পারবো যে ৫-জি ইন্টারনেট আমাদের কতটা ভালো সেবা প্রদান করতে পারে। তবে শুরুতে ভালো সেবা পাওয়া না গেলেও কিছু সময় পর আমরা ভালো সেবা পাব বলে আশা করছি।

30

Related Articles

Back to top button