এখন থেকে উড়ে উড়ে ডাক্তার পৌঁছাতে পারবে রোগীর কাছে, গল্প নয় সত্যি

অনেকেই হয়তো ভাবতে পারে এটা হলিউড কিংবা বলিউড সিনেমার গল্প। আশ্চর্য হলেও সত্যি। অসুস্থ বা আহত রোগীর কাছে খুব অল্পসময়ের মধ্যেই  ডাক্তার উপস্থিত হবে। আর এর মাধ্যম হবে  বিশেষ এক ধরনের জেট স্যুট। এ , স্যুটটি ঘণ্টায় ৫১ কিলোমিটার বেগে ১২ হাজার ফুট ওপর দিয়ে উড়তে পারে। এটিই বিশ্বের প্যারামেডিকদের জন্য প্রথম জেট স্যুট  বলে মনে করা হয়। 

এখন থেকে উড়ে উড়ে ডাক্তার পৌঁছাতে পারবে রোগীর কাছে, গল্প নয় সত্যি

আর ১০ বছরের একটি মেয়ে ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলের এক গ্রামে পাহাড় থেকে পড়ে মারাত্মক আহত হয়। তাৎক্ষণিক চিকিৎসা প্রয়োজন হয় মেয়েটির।ওখানে উপস্থিত হওয়ার জন্য প্যারামেডিক দল   বিশেষ বৈদ্যুতিক স্যুট পরিধান করে।

এ স্যুটটির সুইচ চালু করার সঙ্গে সঙ্গে ঠিক ৯০ সেকেন্ডে উঁচু পর্বতের ওপর দিয়ে গন্তব্যে পৌঁছে যান সেখানে। গ্র্যাভেটি ইন্ডাস্ট্রির উদ্যোগটির কার্যকারিতা যাচাই করতে প্রথমবারের মতো পাহাড় থেকে পড়ে যাওয়া মেয়েটির চিকিৎসা দিতে যান প্যারামেডিকরা।

যুক্তরাজ্যের গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজ এবং গ্রেট নর্থ এয়ার অ্যাম্বুলেন্স সার্ভিসের (জিএনএএএস) মধ্যে একটি সহযোগিতার ফলে একটি ১০৫০-ব্রেক-অশ্বশক্তি জেট স্যুটটি বিকাশ ও পেটেন্ট করেছে,একটি দুর্ঘটনার সিমুলেশন পরীক্ষার ফ্লাইট এ সম্পন্ন করেছে। 

পরীক্ষাটি সম্পন্ন হয় ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলের লেক ডিস্ট্রিক্ট অঞ্চল এ।ল্যাংডেল পাইকসের পরীক্ষার ফ্লাইটটিতে গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা এবং চিফ টেস্ট পাইলট রিচার্ড ব্রাউনিং উপত্যকার নীচ থেকে বাউফেলের নিকটে দ্য ব্যান্ডের একটি সিমুলেটেড হতাহতের জায়গায় যাত্রা করেছিল।  

সিমুলেটেড ক্যাজুয়ালি সাইটের পাদদেশে পায়ে হেঁটে পৌঁছাতে ২৫ মিনিট সময় লাগে ।গ্র্যাভিটি জেট স্যুটটি ৯০ সেকেন্ডের মধ্যে এই দূরত্বটি আবরণ করতে সক্ষম হয়েছিল, জরুরী প্রতিক্রিয়ার ক্ষেত্রটিতে বিভিন্ন সম্ভাবনার সীমা উন্মুক্ত করেছিল।

জিএনএএএস-এর অপারেশনস এবং প্যারামেডিক ডিরেক্টর অ্যান্ডি মওসন জেট স্যুট প্যারামেডিকের সম্ভাব্য স্থান হিসাবে  লেকডিস্ট্রিক্টঅঞ্চল চিহ্নিত করেছিলেন।

তিনি বলেছিলেন: “আমরা এর প্রয়োজনটি অনুভব‌ পেতাম।  আমরা নিশ্চিতভাবে জানতাম না তা হ’ল এটি বাস্তবে কীভাবে কাজ করবে।  কিন্তু এখন  আমরা এখন নিজ চোখেএটি দেখেছি এবং এটি বেশ ইফেক্টিভ, দুর্দান্ত।

মিঃ মাউসন বলেছিলেন যে মহড়াটি ক্রিটিক্যাল কেয়ার  পরিষেবাদি সরবরাহের জন্য জেট স্যুটগুলি ব্যবহারের বিশাল সম্ভাবনা প্রদর্শন করেছে।

 তিনি আরও যোগ করেছেন: “স্বাস্থ্যসেবার ক্ষেত্রে যখন আমরা কোভিড এবং এর প্রভাবগুলি নিয়ে ক্লান্ত হয়ে পড়েছি, তখনও সীমানা ঠেকানো গুরুত্বপূর্ণ   আমাদের এইএয়ারক্রাফট  ভূখণ্ডে জরুরী প্রতিক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে থাকবে, যেমনটি দুর্দান্ত পাহাড় উদ্ধার দলগুলিও করবে।

চলুন জেনেনেই জেট স্যুট সম্পর্কে কিছু তথ্য

জেট স্যুট

 ব্রিটিশ উদ্ভাবক রিচার্ড ব্রাউনিং মার্চ এ ২০১৭ সালে অগ্রণী অ্যারোনটিকাল সংস্থা গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজ প্রতিষ্ঠা করেছিলেন। ১,০৫০-হর্সপাওয়ার সিস্টেমটি পাঁচটি মিনি জেট ইঞ্জিনের উপর নির্ভর করে – দু’টি হাতের সাথে সংযুক্ত ইউনিট এবং দুটি ব্যাকপ্যাকের মধ্যে নির্মিত।

 শক্তি: ১০৫০ bhp

 টারবাইনস: ৫

 আরপিএম: ১২0,000

 জ্বালানী: জেট এ ১ (jet-A) বা ডিজেল

ড্রাই ওয়েট: ২৭ কেজি

 উড্ডয়ন সময়: ৫-১০ মিনিট

 বর্তমান গতির রেকর্ড: ৮৫ মাইল / ঘন্টা

আরো পড়ুন… স্মার্টফোন কেনার পূর্বে যে বিষয় গুলো অবশ্যই লক্ষ্য করা উচিত

জেট স্যুটটি অসুস্থ বা আহত রোগীর কাছে দ্রুত পৌঁছাতে অনেক কার্যকর। হেলিকপ্টার প্যারামেডিক অ্যান্ডি লসন বলেন, এটি জীবন বাঁচাতে খুবই সাহায্য করবে।

হাইকিং এর জন্য ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলের লেক ডিস্ট্রিক্ট অঞ্চল খুবই বিখ্যাত। এ কারণে প্রচুর হাইকার যান সেখানে এবং প্রায়ইঅনেক  দুর্ঘটনাও ঘটে। পর্বতবেষ্টিত এ অঞ্চলে ভবিষ্যতে ডাক্তাররা জেট স্যুট পরে দুর্গম পথ পাড়ি দিয়ে কম সময়ে রোগীর কাছে পৌঁছাবেন।

Leave a Comment